অবশেষে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করলো ইসি

রাজনীতি

নিউজ মিডিয়া ২৪: ঢাকা : অবশেষে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসন থেকে মনোনীত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়ন আপিলে বাতিল করে দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
শনিবার বিকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবীদের করা আপিলের শুনানি করে তিনটি মনোনয়নই বাতিল করে দেয় ইসি। ফলে খালেদা জিয়ার নির্বাচনে অংশ নেয়াটা অনেকটাই অনিশ্চিত হয়ে পড়ল। তবে ইসির এই সিদ্ধান্তের ওপর উচ্চ আদালতে আপিল করার সুযোগ রয়েছে।
আজ খালেদা জিয়ার বিষয়ে আপিল শুনানির পর রায় ঘোষণা স্থগিত রাখা হয়। সন্ধ্যায় রায় ঘোষণা আগেই বিকেলে নির্বাচন কমিশনে যায় আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। তারা ইসিতে নানা বিষয়ে সতর্ক করেন।
যখন কারাবন্দি খালেদা জিয়ার আবেদনের শুনানির পর সিইসি নেতৃত্বাধীন আপিল কর্তৃপক্ষ বিকালে সিদ্ধান্ত দেওয়ার সময় ঠিক করে। তার ঠিক পরপরই আগারগাঁওয়ে নির্বাচন ভবনে যায় আওয়ামী লীগের প্রতিনিধি দলটি। খালেদা জিয়ার আপিল শুনানির বিষয়ে নানক সাংবাদিকদের বলেন, “সংবিধানের বাইরে গিয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই।” তিনি বলেন, “কোনো চাপের কাছে যেন নির্বাচন কমিশন নতি স্বীকার না করে, সেজন্য সতর্ক করে দিয়েছি আমরা।”
এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী খালেদা জিয়ার প্রার্থিতা বাতিল করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। পরে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়ার আইনজীবীরা।
শনিবার সেই আপিল আবেদনের ওপর নির্বাচন কমিশনের আপিল বিভাগে শুনানির দিন ধার্য ছিল। প্রাথমিক শুনানি শেষে বিকালে আদেশ দেয়া জন্য পেন্ডিং রেখেছিল ইসি।
মনোনয়নপত্র বাতিলের আদেশে রিটার্নিং কর্মকর্তা বলেন, ১২/১-এর ‘ঘ’ অনুসারে মনোনয়নপত্র বাতিল করেছেন। সেখানে যেসব সেকশন রয়েছে সেসব কানেকটেড নির্বাচনী আচরণ-সংক্রান্ত।
বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন ছাড়াও কায়সার কামাল, নওশাদ জমির, মাসুদ আহমেদ তালুকদার শুনানিতে উপস্থিত ছিলেন।
এরআগে আজই ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ইসিতে যায়
এসময় তারা নতি স্বীকার না করতে নির্বাচন কমিশনকে হুঁশিয়ার করেছে। শনিবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল শুনানির সিদ্ধান্ত আসার আগে ইসিতে গিয়ে এই হুঁশিয়ারি দিয়ে আসে ক্ষমতাসীন দলটির এ প্রতিনিধি দল। দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে এই প্রতিনিধি দলে ছিলেন সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী প্রমুখ।
প্রসঙ্গত, তফসিলের পূর্বে থেকেই বিএনপি অভিযোগ করে আসছে, ইসি সরকারের ইঙ্গিতে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *