আগামী ৪ অক্টোবর থেকে শুরু ১৭ অক্টোবর সময়ে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন দেওয়া হবে।

অপরাধ এক্সক্লুসভি জাতীয় জীবনযাপন প্রচ্ছদ রাজধানী

ঢাকা (২৫ সেপ্টেম্বর, ২০২০) : এক সপ্তাহ পিছিয়ে গেল জাতীয় ভিটামিন প্লাস ক্যাম্পেইনের ঘোষিত তারিখ। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে অক্টোবর পর্যন্ত ক্যাম্পেইন চলার কথা ছিল। তবে নতুন সময়সীমা অনুযায়ী তা আগামী অক্টোবর থেকে শুরু ১৭ অক্টোবর সময়ে শেষ হবে। গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতীয় পুষ্টিসেবার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ক্যাম্পেইন চলাকালীন ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়াতে হবে।

নির্ধারিত ইপিআই শিডিউল অনুযায়ী, সাধারণত প্রত্যেক ওয়ার্ডের (পুরোনো) ৮টি সাবব্লকে সপ্তাহে দুদিন ইপিআই কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে। ওই দুদিন ছাড়া বাকি চার দিন নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী স্বেচ্ছাসেবীদের শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে। ছাড়া কমিউনিটি ক্লিনিক অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে শিশুদের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।
বিজ্ঞাপন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অ্যাডভোকেসি সভা, স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ, সাংবাদিক অরিয়েন্টেশন, প্রচারপ্রচারণা, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী প্রান্তিক পর্যায়ে পাঠানো প্রাপ্তি নিশ্চিতকরণ এবং ক্যাম্পেইন সংক্রান্ত অন্যান্য কার্যাবলি যথাযথভাবে সম্পন্ন করার জন্য আগের ঘোষিত তারিখ পরিবর্তন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড১৯ মহামারির প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধি মেনে এই সেবা কার্যক্রম পালন করা হবে। জন্য স্বাস্থ্যকর্মী নির্বাচিত স্বেচ্ছাসেবকদের নিয়মিত কোভিড১৯ পরীক্ষা করা এবং কোনো স্বাস্থ্যকর্মী বা স্বেচ্ছাসেবক জ্বর/সর্দি/কাশিতে আক্রান্ত হলে তার পরিবর্তে অন্যকে দায়িত্ব দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *