আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

ক্রিকেট বিনোদন

ঢাকা (জানুয়ারি ২০, ২০২১), ঢাকা : করোনার কারণে থেমে থাকার প্রায় এক বছর পর মাঠে ফিরল টাইগাররা। বুধবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। দেশের মাটিতেও লম্বা বিরতির পর এটাই প্রথম আন্তর্জাতিক ম্যাচ।

সাকিব বলেন, আমরা আন্তর্জাতিক ম্যাচ খেলছি।ওরা ম্যাচ খেলতে আসছে। হ্যাঁ ওদের ৬-৭ জন মূল খেলোয়াড় নেই। আর ওদের মূল দল যেটা আমরা বলছি সেটাকে আমরা বিশ্বকাপে হারিয়ে এসেছি। আবার ওদের দেশে হারিয়েছি। ওদের সেরা টিমটা ভালো করতে পারছে না বলেই হয়তো এই টিম পাঠিয়ে দিয়েছে। যেন বেটার রেজাল্ট করতে পারে।’

গেলো বিশ্বকাপে গেইল-পোলার্ডদের দলকে বাংলাদেশ স্রেফ উড়িয়ে দিয়েছিলো সাকিবের অনবদ্য পারফরম্যান্সে ভর করে। সেখানে স্বাভাবিকভাবেই দেশের মাটিতে উড়ন্ত সূচনার পরে আনকোড়া উইন্ডিজদের উড়িয়ে দিয়ে সিরিজ জয়ের প্রত্যাশা সবার। কিন্তু এ বিষয়ই একমত নন বলে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে বলেছেন সাকিব।

সাকিব আরও বলেন, আপনাদের চিন্তাধারা সম্পূর্ণ ভুল। ওরা সব সময় বেটার। আমরা সব সময় ওদের রেসপেক্ট করি। তারা ভালো ক্রিকেট খেলতে সামর্থ্যবান। আাজকের উইকেট কঠিন ছিল। হয়তো অভিজ্ঞতার কারণে বেটার ক্রিকেট খেলৈছি। বাট তার মানে এই না যে আমরা সামনের দুই ম্যাচ আরামে জিতে যাবো। আমাদের হার্ড ওয়ার্ক করতে হবে।

প্রথম ম্যাচের সফলতার পেছনে বড় ভূমিকা রেখছেন বোলাররা। আর সেখানে সবচেয়ে কৃপন বোলিং করে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন সাকিব। আর পরিকল্পনা অনুযায়ী ডট বল করেই সফল হয়েছেন বলে মত তাঁর।

সাকিব আরও যোগ করেন, ওডিআই ম্যাচে, আমার ধারণা একটা টিম পরিকল্পনা করে যে যত বেশি ডট বল করা যায়। আমাদেরও খুব পরিকল্পনা ছিল যে ভালো জায়গায় বল করা এবং যত বেশি ডট বল করা।

সিরিজে ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামেই ২২ জানুয়ারি মুখোমুখি হবে দল দুটি।

এদিকে এ ম্যাচ দিয়েই নিষেধাজ্ঞার পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফিরেই চড়াও হলেন ক্যারিবীয়দের ওপর। তুলে নিলেন চারটি উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার উপলক্ষটা বড় জয় দিয়েই রাঙ্গিয়েছে বাংলাদেশ। স্বল্প রানের মধ্যেই ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দিয়ে ৬ উইকেটের বড় জয় পেয়েছে টাইগাররা। যদিও এমন উজ্জ্বল পারফরম্যান্সে সিরিজ শুরুর পরেও জয়কে সহজ ভাবছেন না সাকিব আল হাসান।

পূর্ণাঙ্গ শক্তির দল নিয়ে বাংলাদেশ সফরে আসনি ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ থেকে নাম সরিয়ে নিয়েছেন দেশটির ১২ ক্রিকেটার। উঁইন্ডিজ দলের নিয়মিত মুখ কাইরন পোলার্ড, এভিন লুইস, নিকোলাস পুরানরা না থাকলেও সম্ভাব্য সেরা একাদশ নিয়েই মাঠে নেমেছিলো টাইগাররা। সিরিজের প্রথম ওয়ানডেতেই সফরকারীদের ৬ নতুন খেলোয়াড়ের টুপি মাথায় দিয়েছেন।

উইন্ডিজ আনকোরা দলটি ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামা স্বাগতিকদের আক্রমণাত্মক মনোভাবের সামনে দগ্ধ হয়েছে। ব্যাট হাতে সাকিব-মুস্তাফিজদের সামনে অসহায় আত্মসমর্পন করেছে জেসন মোহাম্মদরা। কিন্তু এরপরেও তাদেরকে প্রাপ্য সম্মান দিতে ভুলছেন না দেশ সেরা অলরাউন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *