আবর আমিরাতে করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিনের ডোজ গ্রহণ করেছেন স্বাস্থ্যমন্ত্রী

আন্তর্জাতিক জীবনযাপন

ঢাকা (২০ সেপ্টেম্বর, ২০২০) : সংযুক্ত আবর আমিরাতে জরুরি ভিত্তিতে দেওয়া করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদুল রহমান বিন মোহাম্মদ আল উয়াইস। এ ভ্যাকসিন তৈরি করেছে চীনা প্রতিষ্ঠান সিনোফার্ম। সূত্র আরব নিউজ।

তিনি বলেন, ‘ছয় সপ্তাহের কম সময়ের মধ্যে ১২৫টি দেশের প্রায় ৩১ হাজার স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়ালে অংশগ্রহণ করেছেন। কিন্তু এখন পর্যন্ত মারাত্মক কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি।’

ভ্যাকসিনটির ডোজটিকে নিরাপদ ও কার্যকরী হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, ‘সরকার স্বাস্থ্যকর্মীদের যেকোনো ধরনের ঝুঁকি থেকে রক্ষা করতে প্রতিজ্ঞাবদ্ধ। এই পরীক্ষা ইতিবাচক ফলাফল অবশ্যই আমাদের উৎসাহিত করবে’।

খবরে বলা হয়, মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে থাকা আরব আমিরাতের স্বাস্থ্যকর্মীদের জরুরি ভিত্তিতে এই ডোজ দেওয়ার সিদ্ধান্ত হয়। ভ্যাকসিনটির সংযুক্ত আরব আমিরাতে তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। গেল জুলাই থেকে সেখানকার হাজারো স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করার পর টিকার ডোজ তৈরি করা হয়েছে। আর সেই ডোজই শনিবার প্রথম ব্যক্তি হিসেবে নিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী আল উয়াইস।

দেশটির ন্যাশনাল ক্লিনিক্যাল কমিটির প্রধান ড. নওয়াব আল খাবির দাবি, ‘ভ্যাকসিনটির ট্রায়াল সঠিক পথেই এগুচ্ছে কারণ এখন পর্যন্ত সকল পরীক্ষা সফল হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *