ইতালিতে শুরু হয়েছে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ, ১০ হাজার ডোজ প্রয়োগ

আন্তর্জাতিক

ঢাকা (২৮ ডিসেম্বর, ২০২০) : ইতালিতে শুরু হয়েছে মহামারি করোনাভাইরাস ঠেকাতে ভ্যাকসিন প্রয়োগ। রবিবার (২৭ ডিসেম্বর) প্রায় ১০ হাজার ডোজ প্রথম ব্যাচ কোভিড১৯ ভ্যাকসিন আসার পর তা প্রয়োগ শুরু করে ইতালি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর ভ্যাকসিন প্রয়োগের অংশ হিসেবে ইতালিতেও তা প্রয়োগ শুরু হয়।

রবিবার রোমের লাজারো স্পালানজানি জাতীয় ইনস্টিটিউটের একজন ২৯ বছর বয়সী স্বাস্থ্যকর্মী প্রথম ভ্যাকসিন গ্রহণ করেন। এরপরে দেশটির বিভিন্ন হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা তা গ্রহণ করেন।

ইতালি সরকারের পরিকল্পনা অনুযায়ী, স্বাস্থ্যকর্মী এবং নার্সিংহোমের বয়স্ক বাসিন্দাদের প্রথম দিকে এই করোনা ভ্যাকসিন দেওয়া হবে। পরে ৬০ থেকে ৭০ বছর বয়সী এবং যারা দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছেন তাদের করোনা ভ্যাকসিন দেওয়া হবে।

তৃতীয় ধাপে বিদ্যালয়ের কর্মী, পুলিশ বাহিনীর সদস্য এবং কারাকর্মীদের টিকা দেওয়া হবে। তারপর সাধারণ জনগণের মধ্যে করোনা ভ্যাকসিন প্রয়োগ করবে ইতালি।

ফেব্রুয়ারিতে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ইতালিতে করোনায় আক্রান্ত হয়েছেন লাখ ৩৮ হাজার ৭৫৯ জন, মৃতের সংখ্যা ৭১ হাজার ৬২০ জন আর সুস্থ হয়ে উঠেছেন কোটি লাখ ৮৬ হাজার ১৯৮ জন করোনা রোগী।

ইতালিয়ানরা আশা করছেন, বিশাল ভ্যাকসিন কর্মসূচি শিগগিরই করোনার বিধিনিষেধ লকডাউন প্রত্যাহার করে সাধারণ জীবনে স্বাভাবিকতা ফিরিয়ে আনবে।

ইতালিতে প্রথম প্রয়োগ হওয়া ফাইজারবায়োএনটেক ভ্যাকসিনের হাজার ৭৫০ ডোজ বড়দিনের গভীর রাতে সালভো ডিঅ্যাকুইস্টো সামরিক ঘাঁটিতে পৌঁছেছিল। সেখান থেকে ভ্যাকসিনের প্রথম ব্যাচের একটি ভ্যান পুলিশ গাড়ি নিয়ে রোমের স্প্যালানজানি হাসপাতালে নিয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *