ইসির ভূমিকা প্রশ্নবিদ্ধ : আসক

জেলার-খবর

নিউজ মিডিয়া ২৪: ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে হামলা ও সহিংসতা প্রতিরোধে নির্বাচন কমিশন (ইসি) ‘ব্যর্থ’ বলে মনে করছে মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সংগঠনটি।
বিবৃতিতে বলা হয়, গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে- ১০ ডিসেম্বর নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর থেকে দেশের বিভিন্ন স্থানে নির্বাচনের প্রচার চালানোর সময় হামলা, বাধা, সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটেছে। আরও জানা যাচ্ছে, অধিকাংশ ক্ষেত্রে হামলার শিকার হচ্ছেন একটি বিশেষ রাজনৈতিক গোষ্ঠীর সদস্যরা। কিন্তু এসব ঘটনায় নির্বাচন কমিশন এখন পর্যন্ত কোনও কার্যকর পদক্ষেপ নেয়নি। হামলা ও সহিংসতা প্রতিরোধ কিংবা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উভয়ক্ষেত্রে কমিশনের ভূমিকা প্রশ্নবিদ্ধ।
সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানিয়ে বিবৃতিতে আরও বলা হয়, নির্বাচনের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে হামলা ও সহিংসতা বাড়ায় জনমনে আশঙ্কা ও উৎকণ্ঠা তৈরি হচ্ছে। জাতিকে একটি শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন এবং প্রদত্ত সাংবিধানিক দায়িত্ব কার্যকরভাবে পালনের জন্য কমিশনকে দ্রুততার সঙ্গে এসব সহিংসতা বন্ধে পদক্ষেপ নিতে হবে, সব প্রার্থীর জন্য সমান সুযোগ তৈরি করে দিতে হবে, সর্বোপরি জনগণ যাতে সম্পূর্ণভাবে শঙ্কামুক্ত থেকে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন, সেই পরিবেশ নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *