উপ-নির্বাচনে হারলো মাহাথিরের জোট

আন্তর্জাতিক

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: ক্ষমতাসীন হওয়ার পর প্রথম উপনির্বাচনে হেরেছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারাপান। বর্তমান বিরোধী জোট বারিসান ন্যাশনালের প্রার্থী জিতে নিয়েছেন আসনটি। ব্লুমবার্গ।
২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপানের কাছে হারার আগে স্বাধীনতার পর থেকে মালয়েশিয়া শাসন করে আসছিলো বারিসান ন্যাশনাল জোট। ক্ষমতাসীন জোটের দুর্বলতার কারণে তাদের এই সাফল্য এসেছে বলে মত স্থানীয় বিশ্লেষকদের।
জানা গেছে, ১০ মাস বয়সী মাহাথিরের জোট নির্বাচনের সময় যেসব প্রতিশ্রুতি দিয়েছিলো সেগুলো বাস্তবায়নে হিমশিম খাচ্ছে। যে কারণে জনপ্রিয়তা হারানোর ঝুঁকিতে রয়েছে মাহাথিরের প্রশাসন।
বিশেষত, আর্থিক প্রণোদনার মাধ্যমে জীবন-যাত্রার খরচ কমানোর প্রতিশ্রুতি দেয়া হয়েছিলো। যা বাস্তবায়নে অগ্রগতি সামান্য। এ বিষয়ে মাহাথির বলেন, ‘মালয়েশিয়ানরা ধৈর্য হারিযে ফেলছে। দ্রুত সংস্কার সম্ভব নয়। আমরা আগের সরকারের কাছ থেকে সমস্যার যে পাহাড় পেয়েছি তা সমাধান করতে সময় লাগবে।’
চারটি নিয়ে গড়া মাহাথিরের জোটসঙ্গীদের মধ্যে সমন্বয়েরও অভাব দেখা যাচ্ছে। প্রকাশ্যে ক্ষমতার দ্বন্দ্বে লিপ্ত হতে দেখা যাচ্ছে জোটের নেতাদের।
জাতিগত বৈষম্য নিরসনে কার্যকর উদ্যোগ নিতেও ব্যর্থ হয়েছে পাকাতান হারাপান। যা ভোটারদের সমর্থন হারানোর আরেকটি কারণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *