একাদশ শ্রেণির ১৩ লাখ শিক্ষার্থীর প্রথম ক্লাস অনলাইনে শুরু

Uncategorized জাতীয় শিক্ষা

 ঢাকা (অক্টোবর, ২০২০) : করোনাকালে অনলাইনে শুরু হলো একাদশ শ্রেণির ক্লাস। সকালে ঢাকা কলেজে অনলাইনে যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিক ভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন। পরিবর্তিত পরিস্থিতিতে শিক্ষার্থীদের মানিয়ে নেয়ার আহ্বান জানান তিনি।

আরেক শিক্ষার্থী বলেন, অনলাইন ক্লাস একটু কেমন যেন লাগছে। সরাসরি ক্লাসে পড়াটা ভালো বুঝি এখানে বুঝতেছি না।’ সঙ্গে ছিল ডাটা সমস্যা, ঠিকমতো শুনতে না পারা, শিক্ষকদের সঙ্গে যোগাযোগের সমস্যাসহ নানা বিড়ম্বনা।

ঢাকা কলেজের অনলাইনে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরিবর্তিত পরিস্থিতিতে নিজেদের বদলে ফেলে দক্ষ হয়ে গড়ে উঠতে শিক্ষাথীদের আহ্বান জানান তিনি।

গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয়। অন্য বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির মধ্যে এই শ্রেণিতে দেরিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

তবে কলেজ জীবনে প্রথম দিনের ক্লাস নিজ নিজ প্রতিষ্ঠানে গিয়ে না করতে পারার আক্ষেপ ছিল শিক্ষার্থীদের মাঝে। এদিন অনলাইনে যুক্ত হতে নানা সমস্যার মুখোমুখি হতে হয় অনেককে। এ বছর একাদশে ভর্তি হওয়ায় প্রায় ১৩ লাখ শিক্ষার্থীকে মেনে নিতে হয়েছে বিষয়টি।

শিক্ষাজীবনের নতুন পর্যায়, নতুন ক্লাস, নতুন বন্ধু। কিন্তু নিউ নরমাল লাইফে পাল্টে দেয়া বাস্তবতায়, সদ্য স্কুলগণ্ডি পেরোনো শিক্ষার্থীরা যাত্রা শুরু করল গুগল মিট, জুম ও ফেসবুক লাইভের মতো অনলাইন প্ল্যাটফমে। আক্ষেপ ছিল প্রথমদিন কলেজ ক্যাম্পাসে না যেতে পারার।

এক শিক্ষার্থী বলেন, নতুন ক্যাম্পাসকে খুব মিস করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *