করোনা প্রতিরোধে এমআরএনএ ভ্যাকসিন বয়স্কদের শরীরে ভালো কাজ করছে

আন্তর্জাতিক জীবনযাপন সারা-বিশ্ব

ঢাকা (অক্টোবর, ২০২০) : করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে এমআরএনএ ভ্যাকসিনের প্রথম পর্বের ট্রায়ালে বয়স্কদের শরীরে ভালো কাজ করেছ এবং শক্ত প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে বলে গবেষণায় উঠে এসেছে।

সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, এমআরএনএ-১২৭৩ নামের ভ্যাকসনটি তৈরিতে কাজ করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিসেস (এনআইএআইডি) এবং ম্যাসাচুটেসের মডার্না ইনকরপোরেশন অব ক্যামব্রিজ।

প্রতিবেদনে বলা হয়, গত ১৬ মার্চ এই ভ্যাকসিনের প্রথম ট্রায়াল দেয়া হয়েছিল। এক মাস পর আবারও বয়স্ক ব্যক্তিদের শরীরে দ্বিতীয় ট্রায়াল দেয়া হয়েছিল। বয়স্করা কোভিড-১৯ এর জটিলতায় বেশি ঝুঁকিপূর্ণ এবং টিকা দেওয়ার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ জনগোষ্ঠী।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন গত মঙ্গলবার এ ব্যাপারে একটি গবেষণা প্রকাশ করেছে। যাতে তারা দেখানোর চেষ্টা করেছেন, বয়স্কদের শরীরে ভ্যাকসিনটি কীভাবে প্রভাবিত করে তা থেকে তাদের কিভাবে সুরক্ষা দেয়।

চল্লিশ জন সুস্বাস্থের অধিকারী স্বেচ্ছাসেবীর (যাদের শরীরে ভ্যাকসিনের প্রয়োগ হয়েছে) ওপর গবেষণা করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। যাদের মধ্যে ২০ জনের বয়স ছিল ৫৬-৭০ বছর এবং অপর ২০ জনের বয়স ছিল ৭১ বছর বা তার বেশি।

প্রতিটি গ্রুপের ১০ জন স্বেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনের একটি স্বল্প পরিমাণের ডোজ (২৫ মাইক্রোগ্রাম) এবং প্রতিটি গ্রুপের ১০ জন স্বেচ্ছাসেবীর ওপর উচ্চতর ডোজ (১০০ মাইক্রোগ্রাম) দেয়া হয়েছিল। প্রায় এক মাস পরে ওই স্বেচ্ছাসেবীদের ওপর আবার একই ভ্যাকসিনের একই পরিমাণে দ্বিতীয় ডোজ দেয়া হয়।

গবেষকরা দেখেন পান যে, ভ্যাকসিনটি বয়স্কদের শরীরে ভালভাবে কাজ করেছে।যদিও কিছু স্বেচ্ছাসেবীর শরীরে ভ্যাকসিন দেওয়ার পরে জ্বর এবং ক্লান্তিসহ কিছু ক্ষণস্থায়ী প্রতিকূল প্রভাব দেখা দিয়েছিল। তবে তারা ভ্যাকসিনের প্রতিরোধ ব্যবস্থা ভালো পেয়েছেন তাদের শরীরে কোভিডের বিরুদ্ধে লড়াই করার শক্তি ও এন্টিবডি তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *