করোনা ভাইরাসের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন

আন্তর্জাতিক সারা-বিশ্ব

ঢাকা (২ জানুয়ারি ২০২১) : জনসাধারণের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিয়েছে চীন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় সহায়তাপ্রাপ্ত ওষুধ প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়। গণহারে ভ্যাকসিন ব্যবহারের অনুমদোনের ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা এখন বিশ্ব দাপিয়ে বেড়াচ্ছে। এরই মধ্যে বিভিন্ন দেশে ব্যাপকহারে করোনার কয়েকটি ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়েছে। তবে গণহারে টিকা ব্যবহারের অনুমোদন দিতে বেশ সময় নিল চীন।

এর আগে সর্বপ্রথম সৌদি আরব সরকার তাদের দেশে সিনোফার্মের তৈরি এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেয়। আর ভ্যাকসিনের ১২ লাখ ডোজ কিনে রেখেছে পাকিস্তান।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ফেব্রুয়ারির শেষ হওয়ার আগে পর্যন্ত কোটি মানুষকে করোনার ভ্যাকসিন দেবে কর্তৃপক্ষ। প্রথমে ফ্রিতে এই ভ্যাকসিন প্রয়োগের চিন্তা ছিল। তবে পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী তার দাম নির্ধারণের সিদ্ধান্ত হয়েছে।

শীতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কার পেক্ষাপটে এই ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ভ্যাকসিন উৎপাদনে যুক্ত বেইজিং বায়োলজিক্যাল প্রোডাক্টস ইনস্টিটিউট (সিনোফার্মের সহযোগী প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপের শাখা) বুধবার বলেছে, এই টিকা করোনা প্রতিরোধে ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *