করোনা ভাইরাসে ভারতের জন্য সবচেয়ে বাজে সময় ছিল সেপ্টেম্বর মাস।

আন্তর্জাতিক জীবনযাপন ভারত সারা-বিশ্ব

ঢাকা (অক্টোবর, ২০২০) : বিশ্বব্যাপী চলমান মহামারি করোনাভাইরাসে ভারতের জন্য সবচেয়ে বাজে সময় ছিল সদ্য শেষ হওয়া সেপ্টেম্বর মাস।

দেশটিতে বৃহস্পতিবার দেয়া তথ্যেও গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮৬ হাজার ৮২১ জন করোনা রোগী শনাক্ত এবং ১ হাজার ১৮১ জনের মৃত্যুর কথা বল হয়েছে।

এমন খারাপ পরিস্থিতির মধ্যে আগামী ১৫ অক্টোবর থেকে নিষেধাজ্ঞা আরও শিথিল করতে যাচ্ছে ভারত সরকার। সিনেমা হলগুলো ও মাল্টিপ্লেক্সগুলোতে ৫০ শতাংশ আসনে টিকিট বিক্রির অনুমতি দেয়া হয়েছে এবং এথলেটদেরও সুইমিং পুল ব্যবহারের ছাড়পত্র দেয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকার এটিও বলছে যে, আগামী ১৫ অক্টোবরের পর থেকে তাদের ২৮ রাজ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুনরায় খুলে দেয়ার সিদ্ধান্ত নিতে পারবে। তবে শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা রাখতে হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য মতে, দেশটিতে মোট ৬৩ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং প্রায় এক লাখ (৯৮ হাজার ৬৭৮ জন) মানুষের মৃত্যু হয়েছে।

মোট করোনাভাইরাস আক্রান্তের মধ্যে ভারতে গত সেপ্টেম্বরেই আক্রান্ত হয়েছেন ৪১ শতাংশ এবং মোট মৃত্যু হয়েছে ৩৪ শতাংশ।

ধারণা করা হচ্ছে, করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে যাবে ভারত। কারণ ভারতে প্রতিদিন প্রায় এক লাখের মতো নতুন করে শনাক্ত হতে দেখা যাচ্ছে। অপরদিকে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৭২ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *