করোনা ভ্যাকসিনের অর্ধেকের বেশি ডোজ প্রাপ্তি নিশ্চিত করেছে বিশ্বের ধনী দেশগুলো।

আন্তর্জাতিক জীবনযাপন

ঢাকা (১৭ সেপ্টেম্বর, ২০২০) : সম্ভাব্য করোনা ভ্যাকসিনের অর্ধেকের বেশি ডোজ প্রাপ্তি নিশ্চিত করেছে বিশ্বের ধনী দেশগুলো। এই দেশগুলোতে বাস করেন বিশ্বের মাত্র ১৩ শতাংশ মানুষ। যারা ভ্যাকসিন বের হলেই তা প্রয়োগ করতে পারবেন। বুধবার (১৬ সেপ্টেম্বর) দাতব্য সংস্থা অক্সফামের প্রকাশ করা এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়, পাঁচটি ভ্যাকসিনের ক্ষেত্রে দেখা যাচ্ছে এখন পর্যন্ত ৫ দশমিক ৩ বিলিয়ন ডোজ গ্রহণের জন্য চুক্তি সম্পন্ন হয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া, হংকং, জাপান, সুইজারল্যান্ড ও ইসরায়েলর মতো উন্নত দেশ, অঞ্চল ও এলাকায় যাচ্ছে ২ দশমিক ৭ বিলিয়ন ডোজ। এছাড়া বাকি ২ দশমিক ৬ বিলিয়ন ডোজ ভ্যাকসিন পাবে ভারত, বাংলাদেশ, ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশগুলো।

অক্সফাম আমেরিকার কর্মকর্তা রবার্ট সিলভারম্যান বলেন, জীবন রক্ষাকারী ভ্যাকসিনের ক্ষেত্রে আপনি কোথায় থাকেন এবং কত অর্থ রয়েছে সেটির ওপর নির্ভর করা উচিত নয়।

অক্সফাম অক্সফোর্ডের আস্ট্রাজেনেকা, রাশিয়ার স্পুটনিক, যুক্তরাষ্ট্রের মডার্না এবং ফাইজার এবং চীনের সিনোভ্যাকের সম্ভাব্য করোনা ভ্যাকসিনের তথ্য পর্যালোচনা করে তাদের প্রতিবেদনটি প্রকাশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *