কোভিড-১৯ এর চতুর্থ একটি টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে এনআইএইচ

আন্তর্জাতিক জাতীয় জীবনযাপন প্রচ্ছদ

ঢাকা (২৫ সেপ্টেম্বর, ২০২০) :  প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবীদের অংশগ্রহণে কোভিড১৯এর চতুর্থ একটি টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করার ঘোষণা বুধবার দিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট (এনআইএইচ)

কোভিড১৯ রোধে অন্য টিকাগুলোর দুই ডোজ দেয়ার দরকার হলেও জেনসেনের টিকাটি এক ডোজ প্রয়োগে কাজ সারার মতো করে তৈরি করা হচ্ছে।

নেচার সাময়িকীতে প্রকাশিত প্রিক্লিনিক্যাল গবেষণায় দেখা গেছে, জেনসেনের টিকাটি সার্সকোভ আক্রমণের ফলে ফুসফুস নাকে জীবাণু সংক্রমণের বিরুদ্ধে পুরোপুরি বা প্রায় পুরোপুরি সুরক্ষা দিয়ে থাকে।

এনআইএআইডি পরিচালক অ্যান্তোনি ফাউচি বলেন, ‘সার্সকোভ শনাক্তের মাত্র আট মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে চারটি কোভিড১৯ টিকা তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে গেছে। এটা বৈজ্ঞানিক সম্প্রদায়ের জন্য এক অভূতপূর্ব কীর্তি। যা সম্ভব হয়েছে টিকা প্রযুক্তিতে কয়েক দশকের অগ্রগতি এবং সরকার, শিল্প প্রতিষ্ঠান শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণার মধ্যে সমন্বিত কৌশলগত পদক্ষেপের কারণে।

জেনসেনের কোভিড১৯ টিকা জেএনজে৭৮৪৩৬৭২৫এর একটি ডোজ প্রয়োগ করার পর তা কোভিড১৯এর উপসর্গ রোধ করতে পারবে কি না তা মূল্যায়ন করতেই পরীক্ষাটি চালানো হচ্ছে।

যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যান্য দেশের প্রায় ২১৫টি গবেষণা কেন্দ্রে ৬০ হাজারের মতো স্বেচ্ছাসেবী পরীক্ষায় অংশ নেবেন।

জনসন অ্যান্ড জনসনের আওতাধীন জেনসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি টিকা উদ্ভাবন করেছে এবং বিধি অনুযায়ী তারা তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল চালাচ্ছে।

যুক্তরাষ্ট্রে কোভিড১৯ টিকার জন্য এটি বড় পরিসরে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালের চতুর্থ ঘটনা।

বাকি তিনটি পরীক্ষার টিকাগুলো হলোঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের কোম্পানি ভ্যাসিটেক উদ্ভাবিত এজেডডি১২২২, ইউএস ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাচ ডিজিজ (এনআইএআইডি) মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি মডার্না আবিষ্কৃত এমআরএনএ১২৭৩ এবং মার্কিন বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার জার্মান কোম্পানি বায়োএনটেক উদ্ভাবিত বিএনটি১৬২বি২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *