চাঁদপুরের ৪০ গ্রামে ঈদ আজ

জেলার-খবর

নিউজ মিডিয়া ২৪: চাঁদপুর: চাঁদপুরের প্রায় ৪০টি গ্রামে শুক্রবার ঈদ উল ফিতর উদযাপন হবে আজ শুক্রবার। সৌদি আরবের সাথে মিল রেখে ১৯৩২ সাল থেকে দেশে এই রীতি প্রচলন করেন হাজীগঞ্জ উপজেলার ৭নং বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা দরবার শরীফের তৎতালীন পীর মরহুম হযরত মাওলানা ইসহাক (রহঃ)। সাদ্রা এলাকার শমেসপুর ঈদগাহ মাঠে ঈদের প্রথম জামায়াত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়।
বৃহস্পতিবার রাতে ঈদ উদযাপনের বিষয়টি নিশ্চিত করেছেন মাওলানা মো. জাকারিয়া চৌধুরী।
হাজীগঞ্জ উপজেলার রামচন্দ্রপুর কাসেমিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার গভনিং বড়ির সহ-সভাপতি হাবিবুর রহমান ভূইয়া ও পার্শ্ববর্তী সমেশপুর গ্রামের বাসিন্দা তানজিমুল ইসলাম মামুন জানান, রাত ১০টার পরে সমেশপুর মসজিদ থেকে ঈদুল ফিতর উদযাপন এবং জামাতের সময়সূচী মাইকে ঘোষণা করা হয়। প্রথম জামাত সমেশপুর ঈদগাহ মাঠে শুক্রবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। একই সময় আরেকটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে সাদ্রা দরবার শরীফের ঈদগাহ মাঠে। বাকি ঈদের জামাতগুলোও ১০টার পরে ১১টার মধ্যে অনুষ্ঠিত হবে।

সাদ্রা দরবার শরীফের বর্তমান পীর মাওলানা জাকারিয়া চৌধুরী (মাদানি হুজুর) জানান, মরহুম পীর ইসহাক (রহ.) এর সময় থেকে বিশ্বের যে কোনো দেশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে এবং নির্ভরযোগ্য তথ্যে তা নিশ্চিত হলে ঈদ উদযাপন করা হয়। এবারও ইন্দোনেশিয়া ও মালয়শিয়ায় চাঁদ দেখা যাওয়ার সংবাদ নিশ্চিত হয়ে আমরা ঈদুল ফিতর উদযানের ঘোষণা দিয়েছি।
চাঁদপুরের সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, জাকনী, প্রতাবপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, গোবিন্দপুর, মতলব উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়াসহ শাহরাস্তি উপজেলার কয়েকটি গ্রামের অংশসহ জেলার প্রায় ৪০টি গ্রামে আজ ঈদ উদযাপন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *