চীনের বেল্ট রোড ইনিশিয়েটিভ (বিআরআই) জলবায়ু পরিবর্তনের জন্য হুমকি

আন্তর্জাতিক

নিউজ মিডিয়২৪: চীনের বেল্ট রোড ইনিশিয়েটিভ (বিআরআই) জলবায়ু পরিবর্তনের জন্য হুমকি এবং পরিবেশের অবক্ষয় ঘটানোর জন্য দায়ী। কারণ তার প্রায় ৯০ শতাংশ এনার্জি প্রকল্প কার্বন এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরমীল।

একটি থিঙ্ক ট্যাঙ্ক এমন দাবি করেছে।

ইন্টারন্যাশনাল ফোরাম ফর রাইটস অ্যান্ড সিকিউরিটি (আইএফএফআরএএস) শুক্রবার জানিয়েছে, পরিবেশের জন্য ক্ষতিকর গ্যাস উৎপাদনের মাধ্যমে বিআরআই পরিবেশ এবং জলবায়ুর ওপর প্রভাব বাড়িয়ে তুলতে চলেছে।

বিশ্বব্যাপী কয়লা পোড়ানোর কারণেই ৪৬ শতাংশ কার্বন ডাই অক্সাইড সৃষ্টি হয় এবং বিদ্যুৎ খাত থেকে উৎপন্ন হয় ৭২ শতাংশ গ্রিনহাউস গ্যাস।

বিআরআই প্রকল্প পাঁচটি মহাদেশে বাস্তবায়িত হবে। এটা পৃথিবীতে গুরুতর, নেতিবাচক প্রভাব ফেলবে। আইএফএফআরএএস-এর মতে, চীনা প্রকল্পে পরিবেশগত নির্দেশিকা খুব কমই অনুসরণ করা হয়।

উড্রো উইলসন সেন্টারে চায়না এনভায়রনমেন্ট ফোরামের পরিচালক জেনিফার টার্নার বলেন, চীন যা বিক্রি করছে তা হচ্ছে চীন উন্নয়ন মডেল।

কমিউনিস্ট শাসকরা বিআরআইকে পরিবেশগতভাবে টেকসই এবং সবুজ প্রকল্প হিসাবে অভিহিত করেছে যদিও বেশিরভাগ প্রকল্প জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীল।

ওয়ার্ল্ড রিসোর্সইনস্টিটিউট (ডাব্লুআরআই) অনুসারে, জ্বালানি ও পরিবহনে চীনা প্রকল্পগুলি প্রচলিত উপায়ে পরিচালিত হবে এবং প্রচলিত প্যাটার্নে, প্রকল্পগুলি কম কার্বন উন্নয়ন কৌশলে প্রতিশ্রুতিবদ্ধ নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *