ডব্লিউএইচও বলছে, বিশ্বে ১০ জনে ১ জন কোভিড-১৯ এ আক্রান্ত।

আন্তর্জাতিক জীবনযাপন সারা-বিশ্ব

ঢাকা (১০ অক্টোবর, ২০২০): সামনে কঠিন সময় আসছে সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, সম্ভবত বিশ্বে ১০ জনে একজন কোভিড-১৯ এ  আক্রান্ত।

ডব্লিউএইচও এর ৩৪ নির্বাহী সদস্যের কোভিড-১৯ সংক্রান্ত এক বিশেষ অনুষ্ঠানে অংশ নিয়ে ডা. মাইকেল রায়ান তার বক্তব্যে বলেন, শহরের চেয়ে গ্রাম এলাকার চিত্র ভিন্ন। এছাড়া বিভিন্ন গ্রুপেও পরিস্থিতি ভিন্ন। তবে এটা বুঝা যাচ্ছে যে বিশ্বের বড় একটা অংশ ঝুঁকিতে রয়েছে। খবর এপির।

তিনি বলেন, দক্ষিণ পূর্ব এশিয়ায় করোনার সংক্রমণ বেড়েছে। ইউরোপ এবং পূর্বাঞ্চলীয় এলাকাতেও বাড়তে দেখা যাচ্ছে। অন্যদিকে আফ্রিকা এবং পশ্চিমা অঞ্চলে আরও পজিটিভ। সর্বপরি বিশ্ব একটি কঠিন পরিস্থিতির সামনে।

‘এই রোগ এখনও ছড়িয়ে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন অংশে এর হার অনেক বেশি,’ বলেন রায়ান।

ডব্লিউএইচও এর তথ্যমতে বর্তমানে সাড়ে ৩ কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত। তবে ডব্লিউএইচও এর অনুমান এটা ৮০ কোটির কাছাকাছি।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) তথ্য অনুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ৩ কোটি ৫৪ লাখ ১৪ হাজার ৭১ জনে পৌঁছেছে।

জেএইচইউর তথ্য অনুসারে, এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ লাখ ৪৩ হাজার ৪৫ জন।

বিবিসির খবরে বলা হয়েছে, এই অনুমান এটাই বুঝাচ্ছে যে বিশ্বের বড় অংশ ঝুঁকিতে রয়েছে।

এই পরিসংখ্যান জানিয়েছেন ডব্লিউএইচও এর জরুরি স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ান। এছাড়া সুস্থ হয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *