ডিসি সম্মেলন ১৪-১৮ জুলাই

প্রশাসন

নিউজ মিডিয়া ২৪: ঢাকা: এ বছরের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হবে আগামী ১৪ জুলাই। এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সম্মেলন উদ্বোধন করবেন। ৫ দিনব্যাপী এই সম্মেলন শেষ হবে ১৮ জুলাই
মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) মো. মুশফিকুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান। তিনি আরও বলেন, ‘১৪ থেকে ১৮ জুলাই জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠানের লক্ষ্যে প্রস্তুতি এগিয়ে চলছে।’
বিগত বছরগুলোতে তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠিত হলেও এবারের সম্মেলন হবে পাঁচ দিনব্যাপী। গত বছর ২৪ থেকে ২৬ জুলাই ডিসি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।
রেওয়াজ অনুযায়ী জেলা প্রশাসক সম্মেলন চলাকালে বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিবরা বিভিন্ন অধিবেশনে উপস্থিত থেকে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মূল্যবান উপদেশ ও দিক-নির্দেশনা দিয়ে থাকেন।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা গেছে, বরাবরের ন্যায় এবারও প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই সম্মেলন উদ্বোধন করা হবে। এরপর মুক্ত আলোচনায় মাঠ প্রশাসন সংক্রান্ত গুরুত্বপূর্ণ জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শুনবেন ও নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী।
এছাড়া সম্মেলনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও দিক-নির্দেশনা গ্রহণ করবেন জেলা প্রশাসকরা। এটা হবে বঙ্গভবনের দরবার হলে।
পাঁচ দিনের এ সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা বিভিন্ন কার্য অধিবেশনে জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেবেন। অধিবেশনগুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। কার্য অধিবেশনগুলোতে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *