ধসে পড়েছে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষাকেন্দ্র

আন্তর্জাতিক

নিউজ মিডিয়া ২৪:  ডেস্ক: চীনা বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, একটি পাহাড়ের নীচে অবস্থিত উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আংশিকভাবে ধসে পড়েছে এবং এ কারণে এটি ব্যবহার অনুপযোগী হয়ে গেছে।
২০০৬ সাল থেকে ‘পুংগিয়ে-রি’ নামের ওই কেন্দ্রে ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো হয়।
চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি- ইউএসটিসি’র পক্ষ থেকে কয়েক মাস অনুসন্ধানের পর উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র সম্পর্কে এ সিদ্ধান্তে পৌঁছান চীনা বিজ্ঞানীরা।
গত সেপ্টেম্বরে সর্বশেষ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো পর কেন্দ্রটিতে ছয়টি ভূকম্পন হয়। এর ফলে পাহাড়ের অভ্যন্তরের একটি অংশ ধসে পড়েছে বলে ভূমিকম্প বিশেষজ্ঞরা ধারণা করছেন।
গত শনিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ঘোষণা করেন, তার দেশ সব ধরনের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা স্থগিত করে দিয়েছে। দক্ষিণ কোরিয়া ও আমেরিকার প্রেসিডেন্টদের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের আগে এ অপ্রত্যাশিত ঘোষণা দেন কিম।

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ‘ম্যানট্যাপস্যান’ পাহাড়ের নীচে টানেল খনন করে ‘পুংগিয়ে-রি’ পরমাণু অস্ত্র পরীক্ষাগার বানানো হয়েছে। পরমাণু অস্ত্র পরীক্ষার জের ধরে ভূমকম্পনের ফলে সেখানে আর নতুন কোনো পরীক্ষা চালানো সম্ভব নয় বলে চীনা বিজ্ঞানীরা জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *