পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি পারাপার শুরু হয়েছে- কিন্তু নৌপথ পারের অপেক্ষায় রয়েছে অসংখ্য পণ্যবাহী ট্রাক।

পর্যটন বাংলাদেশ

ঢাকা (১১ সেপ্টেম্বর, ২০২০) : পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ১৩ দিন পর আজ সকাল থেকে মূল চ্যানেল দিয়ে ফেরি পারাপার শুরু হয়েছে। কিন্তু নাব্যতা সংকট কাটলেও এই নৌপথে পারের অপেক্ষায় রয়েছে অসংখ্য পণ্যবাহী ট্রাক।
শুক্রবার (১১সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে ওই নৌপথে এই চিত্র দেখা যায়।
এদিকে, পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ কমাতে উথুলী সংযোগ সড়কে প্রায় দুইশো পণ্যবাহী ট্রাক সিরিয়াল করে রাখা হয়েছে। ঘাট এলাকায় যানবাহনের চাপ কমে গেলে এ ট্রাকগুলো ছেড়ে দেওয়া হবে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম মো. জিল্লুর রহমান রাইজিংবিডিকে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌপথে যানবাহন ও যাত্রী পারাপার স্বাভাবিক রাখতে ১৭টি ফেরি চলাচল করছে। আজ সকাল থেকে ফেরিগুলো মূল চ্যানেল দিয়ে চলাচল করছে। ঘাট এলাকায় ৬০ থেকে ৭০টি পরিবহন বাস পারাপারের সিরিয়ালে রয়েছে। তবে পণ্যবাহী ট্রাকের বাড়তি চাপ থাকায় ট্রাক টার্মিনালে চারশো গাড়ি পারের অপেক্ষায় রয়েছে।
বিষয়টি নিশ্চিত করেছেন শিবালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ কবির।
তিনি জানান, এ নৌপথে চলাচল করা ফেরিগুলোকে গত ১৩ দিন যাবত নাব্যতা সংকটের কারণে বিকল্প পথে প্রায় তিন কিলোমটিার ঘুরে চলাচল করতে হয়েছে। ফলে যানবাহন ও যাত্রী পারাপারে দিগুণ সময় ব্যয় হওয়াতে ফেরির ট্রিপ সংখ্যা কমে যায়।
এছাড়া, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ বন্ধ থাকায় এ নৌপথে যানবাহনের বাড়তি চাপ পড়ে। ফলে প্রতিদিনই কয়েকশ পণ্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষা থাকে। তবে নাব্যতা সংকট না থাকলেও পাটুরিয়া ঘাট ট্রাক টার্মিনাল ও উথুলী সংযোগ সড়কে পণ্যবাহী ট্রাকের চাপ কমেনি। ফলে এই নৌপথে অসংখ্য পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় আটকে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *