পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ হাসেম আর নেই

জাতীয় জীবনযাপন প্রচ্ছদ

ঢাকা (২৪ ডিসেম্বর, ২০২০) : পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক সংসদ সদস্য এম হাসেম (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন) করোনা আক্রান্ত হয়ে বুধবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

এম হাসেম ১৯৫৯ সালে তামাকপণ্যের কেনাবেচার মাধ্যমে ব্যবসা শুরু করেন। ১৯৭০এর কিছু আগে তিনি চট্টগ্রামে মেসার্স হাসেম করপোরেশন গড়ে তোলেন। দেশ স্বাধীনের পর তিনি নিত্যপ্রয়োজনীয় খাদ্যের পাশাপাশি সিমেন্ট, ইস্পাত আমদানি শুরু করেন। এরপর দেশেই বিভিন্ন কারখানা গড়ে তোলেন। এভাবেই গড়ে ওঠে পারটেক্স গ্রুপ। গ্রুপটির জনপ্রিয় পণ্যগুলোর মধ্যে ড্যানিশ কনডেন্সড মিল্ক, মাম পানি কোমল পানীয় ব্র্যান্ড আরসি অন্যতম।

এম হাসেম বিভিন্ন ব্যবসার পাশাপাশি বেসরকারি খাতের সিটি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতাদেরও একজন। ব্যাংক দুটির চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেন। ছাড়া জনতা ইনস্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতাদেরও একজন তিনি। নোয়াখালী থেকে জাতীয় সংসদের নির্বাচিত সদস্যও ছিলেন এম হাসেম।

এর আগে গত ১১ ডিসেম্বর কোভিড১৯ সংক্রমণ শনাক্ত হওয়ার পর হাসেমকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে শারীরিক অবস্থার অবনতি হলে ১৬ ডিসেম্বর থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে শওকত আজিজ রাসেল। তিনি জানান, ‌‘কোভিড পরিস্থিতির কারণে আমরা জানাজার বিষয়ে বিশেষ কিছু বলছি না। উনাকে বনানী কবরস্থানে দাফন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *