বরিশালে বিএনপির সমাবেশ কাল, ব্যাপক জনসমাগমের প্রস্তুতি

রাজনীতি

নিউজ মিডিয়া ২৪:  বরিশাল: দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আগামীকাল ৭ এপ্রিল, শনিবার বরিশালে সমাবেশ করবে বিএনপি। সমাবেশের স্থান নিয়ে ধোঁয়াশা না কাটলেও এদিন বরিশালে ব্যাপক জনসমাগমের প্রস্তুতি নিয়েছে মহানগর ও বরিশাল বিভাগের ৬ জেলার বিএনপি নেতারা। নেতারা আশা করছেন, বরিশাল নগরীতে ৭ এপ্রিল জনতার ঢল নামবে। বিভাগীয় এ সমাবেশে লাখো মানুষের উপস্থিতি নিশ্চিত করতে তৎপরতা চালাচ্ছেন বিএনপি ও অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

দলীয় সূত্রে জানা গেছে, সমাবেশের প্রস্তুতির অংশ হিসেবে গত বুধবার নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ে দক্ষিণাঞ্চলের বিভিন্ন ইউনিট বিএনপি নেতৃবৃন্দের সাথে বৈঠক করেছেন দলের যুগ্ম মহাসচিব সাবেক মেয়র অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। বৈঠকে বিএনপি’র বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি বিলকিস জাহান শিরিন, উত্তর জেলার সভাপতি সাবেক এমপি মেজবাউদ্দিন ফরহাদ, দক্ষিণ জেলার সভাপতি এবায়েদুল হক চাঁন, পিরোজপুর জেলার সভাপতি গাজী নুরুজ্জামান বাবুল, ভোলা জেলার সাধারণ সম্পাদক হারুনর রশিদ ট্রুম্যান, ঝালকাঠী জেলার সাধারণ সম্পাদক মনিরুল আলম নুপুর, বরগুনা জেলার সভাপতি মো. জনরুল ইসলাম মোল্লা ও সাধারণ সম্পাদক আব্দুল হালিম, পটুয়াখালী জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক হারুনর রশিদ মনু এবং মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়াসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সভায় ৭ এপ্রিলের বিভাগীয় সমাবেশ সফলভাবে বাস্তবায়নের জন্য দলের যুগ্ম মহাসচিব ও মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ারকে আহ্বায়ক এবং বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিনকে সদস্য সচিব করে বিভাগীয় সমাবেশ বাস্তবায়ন কমিটি করা হয়। মহানগর এবং বিভাগের প্রতিটি জেলা কমিটির সভাপতি ও সম্পাদকবৃন্দ পদাধিকার বলে সমাবেশ বাস্তবায়ন কমিটির সদস্য।

সভায় মহানগরীর প্রতিটি ওয়ার্ড এবং বিভাগের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ করে ৭ এপ্রিলের বিভাগীয় সমাবেশে লাখো মানুষের সমাগম করার লক্ষ্য নির্ধারণ করা হয়।

বিএনপি’র বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও উত্তর জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আ ক ন কুদ্দুসুর রহমান জানান, বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ৭ এপ্রিলের বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি থাকবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, মীর্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ ভুলু, চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুসহ কেন্দ্রিয় ও স্থানীয় শীর্ষ নেতৃবৃন্দ সমাবেশে বক্তব্য রাখবেন।

এদিকে, ৭ এপ্রিল বিকেলে নগরীর ফজলুল হক এভিনিউতে বিভাগীয় সমাবেশ করার জন্য গত ১৪ মার্চ মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে আবেদন করলেও এখন পর্যন্ত পুলিশের কাছ থেকে কোন সন্তোষজনক উত্তর পাওয়া যায়নি বলে জানিয়েছেন মহানগর বিএনপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া।

এ বিষয়ে পুলিশের মনোভাব জানতে এবং তাদের সহযোগিতা চাইতে গত বুধবার বিকেলে মেট্রোপলিটন পুলিশ কমিশনার এসএম রুহুল আমীনসহ উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেছেন স্থানীয় বিএনপি’র শীর্ষ নেতৃবৃন্দ। সভায় যগ্ম মহাসচিব সরোয়ার ছাড়াও শিরিন, চাঁন, মেজবা, জিয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় পুলিশের পক্ষ থেকে জনভোগান্তি রোধ এবং এইচএসসি পরীক্ষার কারণে মূল শহর থেকে দুরে কোথাও সমাবেশ আয়োজনের অনুরোধ করে পুলিশ। এর জবাবে বিগত বছরগুলোতে সকল দলের রাজনৈতিক সভ-সমাবেশ যেসব স্থানে হয়েছে সেগুলোর মধ্যে কোন একটিতে সমাবেশ করার প্রস্তাব করেন বিএনপি নেতৃবৃন্দ।

কিন্তু বিএনপি’র এমন প্রস্তাবে পুলিশের পক্ষ থেকে কোন সায় না পাওয়ায় যেকোনো মূল্যে পূর্ব নির্ধারিত স্থান ফজলুল হক এভিনিউতে ৭ এপ্রিলের বিভাগীয় সমাবেশ আয়োজনের কথা বলেন বিএনপি’র যুগ্ম মহাসচিব ৪ বারের সাবেক এমপি সরোয়ার।

বৃহস্পতিবার দুপুরে নগরীর সদর রোডের দলীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংবিধানের ৩৮ অনুচ্ছেদ অনুযায়ী ৭ এপ্রিল বরিশালে পূর্ব নির্ধারিত স্থানে বিএনপি’কে সমাবেশ করতে দেওয়া হবে বলে আশা করেন সিটি করপোরেশনের সাবেক মেয়র সরোয়ার।

এ সময় সরোয়ার বলেন, অনুমতি নিয়ে গণতান্ত্রিক আন্দোলন হয় না। তারপরও পুলিশের সহযোগিতা চাওয়া হয়েছে। সংবিধান অনুযায়ী পুলিশসহ প্রশাসন বিএনপি’র সমাবেশে সহযোগিতা করবে বলে আশা করেন তিনি।

মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) গোলাম রউফ খান বলেন, বিএনপি নেতৃবৃন্দ পুলিশ কমিশনারের সাথে দেখা করে সমাবেশের অনুমতি চেয়েছেন। এখন পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও পুলিশ কর্মকর্তাদের মধ্যে আলোচনা চলছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তীতে পুলিশের সিদ্ধান্ত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *