বহিরাগতদের রাতের মধ্যে খুলনা ছাড়ার নির্দেশ

জেলার-খবর

নিউজ মিডিয়া ২৪: খুলনা: খুলনা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সেখানে অবস্থানরত বহিরাগতদের এলাকা ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বহিরাগতদের শনিবার মধ্যরাতের মধ্যে (রাত ১২টার আগে) নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া রোববার মধ্যরাত থেকে সব ধরনের নির্বাচনী প্রচারণাও বন্ধ থাকবে।

ইতোমধ্যে ইসির যুগ্ম সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত পরিপত্র-৭ এ রিটার্নিং কর্মকর্তাকে এ নির্দেশনা দেয়া হয়।

নির্বাচনী প্রচারণার নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটগ্রহণের পূর্ববর্তী ৩২ ঘণ্টা অর্থাৎ ১৩ মে রোববার দিবাগত রাত ১২টা থেকে ১৭ মে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় কোনো ব্যক্তি জনসভা আহ্বান, অনুষ্ঠান বা তাতে যোগদান করতে এবং কোনো মিছিল বা শোভাযাত্রা সংগঠিত করতে বা তাতে যোগদান করতে পারবেন না। কোনো ব্যক্তি এ বিধান লঙ্ঘন করলে ছয় মাস থেকে অনধিক সাত বৎসর কারাদণ্ডে দণ্ডিত হবেন।

যানবাহনের নিষেধাজ্ঞায় বলা হয়েছে, ভোটের আগের দিন সোমবার দিবাগত মধ্যরাত থেকে (রাত ১২টা) ভোটের দিন অর্থাৎ মঙ্গলবার দিবাগত মধ্যরাত (রাত ১২টা) পর্যন্ত বেবি ট্যাক্সি/অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সি ক্যাব, মাইক্রোবাস, জিপ, পিক আপ, কার, বাস, ট্রাক, টেম্পু প্রভৃতি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সঙ্গে ভোটগ্রহণের তিন দিন আগে থেকে অর্থাৎ রোববার মধ্যরাত (রাত ১২টা) থেকে ভোটগ্রহণের পরের দিন অর্থাৎ বুধবার সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চালানোর ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। এক্ষেত্রে জরুরি সেবায় নিয়োজিত যানবাহনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য নয়।

তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে এই বিধিনিষেধ শিথিল থাকবে। তাছাড়া নির্বাচনে সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিকদের পরিচয়পত্র থাকতে হবে। জাতীয় মহাসড়ক (হাইওয়ে), বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে কার্যকর ব্যবস্থা নিতে পারবেন।

প্রসঙ্গত আগামী ১৫ মে, মঙ্গলবার খুলনা সিটি করপোরেশনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *