বাংলাদেশে সামরিক সরঞ্জাম বিক্রি করতে আগ্রহী যুক্তরাষ্ট্র

জাতীয়

নিউজ মিডিয়া ২৪: ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানানোর এক সপ্তাহ পর সামরিক সরঞ্জাম বিক্রি করার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রদূত রবাট আর্ল মিলার পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ বিষয়ে আলোচনা করেন।
মার্কিন রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, ‘আমরা সুশাসন, গণতন্ত্র, মিলিটারি সেলস, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করেছি।’
এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা বিষয়টি উত্থাপন করেছে, আমরা করিনি। তারা বলেছে, তোমরা সামরিক সরঞ্জামাদি ক্রয় করো। এগুলো তোমরা আমাদের কাছ থেকে কিনতে পারো। আমি বলেছি, আমাদের কোনও আপত্তি নেই এবং আমরা ওপেন টু অল। তবে, আমি এও বলেছি, তোমাদের জিনিসের দাম বেশি এবং আমরা কষ্ট হলেও ইফেক্টিভ জিনিস কিনি।
নির্বাচন নিয়ে কী আলোচনা হয়েছে, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে বেশি আলাপ হয়নি। কারণ, নির্বাচনের সময়ে তিনি আমার বাড়িতে গিয়ে সিলেট শহর দেখেছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি তাদেরকে বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত দেয়ার জন্য বলেছি। আমি বলেছি, তোমাদের দেশে যদি কোনও রায় হয়, তবে সেটি তোমরা বাস্তবায়ন করো এবং তেমনিভাবে আমাদের দেশে রায় হয়েছে এবং তোমরা সেলফ কনফেসড খুনিদের ফেরত দাও।
এর জবাবে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত কী বলেছেন জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি আমাদের অনুরোধ তাদের রাজধানীতে পাঠাবে বলে জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *