ভূমিকম্পের প্রায় তিনদিন পর তুরস্কে ধ্বংসস্তূপ থেকে এক শিশুকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক

ঢাকা, ( নভেম্বর ২০২০) : শক্তিশালী ভূমিকম্পের প্রায় তিনদিন পর তুরস্কের পশ্চিমাঞ্চলীয় ইজমির শহরে ধ্বংসস্তূপ থেকে এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছিল এলিফ নামের বছর বয়সী ওই শিশু। ভূমিকম্পের ৬৫ ঘণ্টা পর উদ্ধার শিশুটিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তুরস্কের সম্প্রচারমাধ্যম সিএনএন তুর্ক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ঘটে যাওয়া এজিয়ান সাগরের ভূমিকম্পে তুরস্কের ইজমিরে আজ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮৩ জন। এএফএডি হিসাবমতে ইজমিরে ব্যাপক প্রাণহানির পাশাপাশি আহতও হয়েছে মোট ৯৯৪ জন।

এর আগে গত শনিবার এলিফের মা এবং ভাইবোনদের উদ্ধার করা হয়েছিল আরেকটি ভবনের ধ্বংস্তুপের নিচ থেকে। তাদের মধ্যে একজন মারা গেছে। ভূমিকম্পের ৩৩ ঘন্টা পর গতকাল রোববার ভোরে ইজমিরের বেরাকলিতে ভেঙে পড়া ২০টি ভবনের একটির ধ্বংসস্তূপের নিচ থেকে আহমেদ সিতিম নামের ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে উদ্ধার করে এএফএডি উদ্ধারকর্মীরা।

উদ্ধার সংশ্লিষ্টদের ধারণা, শহরটির একটি এপার্টমেন্ট ব্লকে এখনো ২০ জনের মতো চাপা পড়ে আছে। ছাড়া ভেঙে পড়া আরও আটটি বাড়ির ধ্বংসস্তুপেও জীবিতদের সন্ধান চলছে। আজ সোমবার এসব তথ্য জানিয়েছেন দেশটির দুর্যোগ জরুরি ব্যবস্থাপনা বিভাগের (এএফএডি) কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *