মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার প্রতিযোগিতায় আরও এক ধাপ এগিয়ে গেলেন জো বাইডেন

আন্তর্জাতিক

ঢাকা,(নভেম্বর , ২০২০)যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত মিশিগান এবং উইসকনসিন অঙ্গরাজ্য থেকেও জয় পেয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এর মধ্যে দিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার প্রতিযোগিতায় আরও এক ধাপ এগিয়ে গেলেন তিনি।

ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট। আর ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করতে পারলেই নিশ্চিত হয়ে যাবে ডেমোক্র্যাটদের ঐতিহাসিক জয়।

চার বছর আগে ‘ব্লু ওয়াল’ খ্যাত এই অঙ্গরাজ্য থেকে জয় পেয়েছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

পুরো নির্বাচনী দিন পার হলেও, কোনো প্রার্থীই হোয়াইট হাউস জয়ের জন্য এখন পর্যন্ত প্রয়োজনীয় ২৭০ ইলেকটোরাল কলেজের ভোট লাভ করেননি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসের সর্বাধিকতম ৭১ মিলিয়নেরও বেশি ভোট পাওয়ার পর ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে সাথে নিয়ে এক সংবাদ সম্মেলনে যোগ দিয়ে বাইডেন বলেন, তিনি এখন প্রেসিডেন্ট পদে বিজয়ী হওয়ার আশা করছেন। তবে নিজেকে পুরোপুরি বিজয়ী ঘোষণা করা থেকে বিরত ছিলেন তিনি।

এদিকে ভোটের ফলাফল বাকি আছে আরও কয়েকটি রাজ্যের। সেগুলো হলো- জর্জিয়া, নেভাদা, নর্থ ক্যারোলাইনা এবং পেনসিলভানিয়া। এগুলোতে জয় পেলে আবারও জয় পেতে পারেন ডোনাল্ড ট্রাম্প। তবে নেভাদায় এগিয়ে রয়েছেন বাইডেন। এখানকার ইলেকটোরাল ভোট ৬টি। এখানে জয় পেলেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *