মেডিকেলে ভর্তির আবেদন শুরু ৩১ আগস্ট

শিক্ষা

নিউজ মিডিয়া ২৪:ঢাকা: ২০১৮-২০১৯ সেশনে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষার আবেদন শুরুর তারিখ পরিবর্তন হয়েছে। আজ সোমবার থেকে অনলাইনের মাধ্যমে এ আবেদন শুরু হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। শুরু হবে ৩১ আগস্ট থেকে। তবে শেষ হবে পূর্ব নির্ধারিত ১৮ সেপ্টেম্বর।

এ সংক্রান্ত স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি কয়েকটি জেলায় নতুন সরকারি মেডিকেল কলেজ স্থাপনের প্রেক্ষিতে এমবিবিএস ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি সংক্রান্ত অনলাইন সফট্ওয়্যার প্রস্তুতকরণের সুবিধার্থে ছাত্র-ছাত্রীদের অনলাইন ভর্তির আবেদনগ্রহণ আগামী ২৭/০৮/২০১৮ খ্রিস্টাব্দ তারিখের পরিবর্তে ৩১/০৮/২০১৮ খ্রিস্টাব্দ তারিখ দুপুর ১২টা হতে শুরু হবে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ১৮/০৯/২০১৮ খ্রিস্টাব্দ দুপুর ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অপরিবর্তিত থাকবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এমবিবিএস ভর্তির জন্য অনলাইন ফরম পূরণের নিয়মাবলী ও ভর্তি সংক্রান্ত বিজ্ঞরিত তথ্য http://dghs.teletalk.com.bd স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mohfw.gov.bd এবং স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs.gov.bd হতে জানা যাবে।

পরীক্ষায় আবেদন করতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ থাকতে হবে। সকল উপ-জাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮ হতে হবে। তবে এককভাবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। তবে সবার জন্য জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপি ৩.৫০ থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *