রোববার থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে।

আন্তর্জাতিক সারা-বিশ্ব

ঢাকা, (অক্টোবর, ২০২০) : করোনা মহামারির কারণে প্রায় ৭ মাস বন্ধ থাকার পর প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে রোববার থেকে পবিত্র ওমরাহ পালন শুরু হয়েছে। প্রথম ধাপে সৌদি আরবে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা নির্ধারিত নিয়ম ও শর্ত পালন সাপেক্ষে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন।

জানা গেছে, ওমরাহ চলাকালে পবিত্র নগরী মক্কার কাবা শরিফের পুরো আঙিনা প্রতিদিন ১০ বার জীবাণুমুক্ত করা হবে। ওমরাহ পালনে কাবা চত্বরে যাওয়ার আগে প্রত্যেক ওমরাহ পালনকারীকে জীবাণুমুক্ত করা হবে। প্রত্যেককে বোতলজাত জমজমের পানিও সরবরাহ করা হবে।

এদিকে এই ধাপের শেষে দ্বিতীয় ধাপে আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ১৫ হাজার মুসল্লি ওমরাহ পালনের অনুমতি পাবেন। তৃতীয় ধাপে ১ নভেম্বর ২০ হাজার মুসল্লি ওমরাহ পালনের অনুমতি পাবেন। আর করোনার ঝুঁকি পুরোপুরি দূর হয়ে গেলে চতুর্থ ধাপ শুরু হবে। এই ধাপে পবিত্র কাবা শরিফ স্বাভাবিক অবস্থায় ফিরবে।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওমরাহ পালনের জন্য প্রথম ধাপে প্রতিদিন ৬ হাজার মুসল্লি সুযোগ পাবেন। দিনে ১২টি দলে বিভক্ত হয়ে ওমরাহ ও মুসলমানদের পবিত্র ২ মসজিদ জেয়ারতের কাজ সম্পন্ন করতে হবে। প্রতিদলে ৫০০ ব্যক্তি অংশগ্রহণ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *