রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছেড়েছে নয়টি দেশ

আন্তর্জাতিক জাতীয়

ঢাকা (জানুয়ারি, ২০২১) :  রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ ছেড়েছে নয়টি দেশ। দেশগুলো হল- ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ। এর আগে ২০১৯ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে মিয়ানমারের রোহিঙ্গা ও সংখ্যালঘু বিষয়ক প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে কোনো অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেনশন’ বা ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছিল নয়টি দেশ। এবার তারা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

গত বৃহস্পতিবার রাতে জাতিসংঘ সাধারণ পরিষদের প্লেনারি অধিবেশনে প্রায় একই ধরনের প্রস্তাবে দেশগুলো ‘অ্যাবস্টেইন’ অবস্থান থেকে সরে এসে পক্ষে ভোট দিয়েছে। অপরদিকে বাংলাদেশসহ ১৩০টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

তবে মিয়ানমার, চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে এ নয়টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, জাপানসহ ২৫টি দেশ ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছে। প্রস্তাবটি ১৩০-৯ ভোটে গৃহীত হয়েছে।

এবারের প্রস্তাবের ভোট বিশ্লেষণ করে সাবেক আনান কমিশনের সদস্য ও ডাচ কূটনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম টুইট বার্তায় লিখেছেন, ২০১৯ সালের সঙ্গে তুলনা করলে দেখা যাবে নয়টি দেশ তাদের অবস্থান বদলে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *