রোহিঙ্গা ফেরাতে ইন্দোনেশিয়ার সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

পাঁচমিশালি


নিউজ মিডিয়া ২৪: ঢাকা: মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে ইন্দোনেশিয়ার সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো দুইদিনের সফরে শনিবার বিকালে ঢাকায় পৌঁছানোর পর সন্ধ্যায় বঙ্গভবনে তার সঙ্গে বৈঠকে আবদুল হামিদ এ আহ্বান জানান।
উইদোদো দম্পতি সন্ধ্যায় বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও তার স্ত্রী রাশিদা খানম তাদেরকে অভ্যর্থনা জানান।
পরে ক্রেডেনশিয়াল হলে বৈঠকে বসেন দুই রাষ্ট্রপ্রধান।
বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “বাংলাদেশ দশ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, মানবিক দিক বিবেচনায় অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ এই কাজ করে যাচ্ছে। বাংলাদেশের জন্য এটি একটি বড় সমস্যা।”
তিনি রোহিঙ্গা বিষয়ে সমর্থনের জন্য ইন্দোনেশিয়ার প্রশংসা করেন। বাংলাদেশ রোহিঙ্গাদের তাদের আবাস্থল মিয়ানমারে রাখাইনে সন্মানজনক প্রত্যাবাসন চায় উল্লেখ করে আবদুল হামিদ এ বিষয়ে ইন্দোনেশিয়ার সহযোগিতা চান।
রাষ্ট্রপতি রোহিঙ্গাদের জন্য ইন্দোনেশিয়ার মানবিক সহায়তা এবং এই সংকটের টেকসই সমাধানের জন্য জাতিসংঘে দেশটির ভূমিকার প্রশংসা করেন।

প্রেস সচিব জয়নাল আবেদীন আরও বলেন, “ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার ভূয়সী প্রশংসা করেন। তিনি আশা করেন রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মিয়ানমারের সঙ্গে চুক্তি ফলপ্রসূ হবে এবং তারা সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরতে পারবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *