সৌদি আরব মঙ্গলবার থেকে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতাদেশ আংশিকভাবে তুলে নেবে

আন্তর্জাতিক সারা-বিশ্ব

ঢাকা (১৪ সেপ্টেম্বর, ২০২০) : সৌদি আরব মঙ্গলবার থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে তাদের স্থগিতাদেশ আংশিকভাবে তুলে নেবে। এর আওতায় বিশেষ শ্রেণিতে নাগরিক ও বাসিন্দাদের ভ্রমণের অনুমতি দেওয়া হবে।
সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, উগসাগরীয় দেশগুলোর সংস্থা জিসিসি ও সৌদি আরবের বাসিন্দা নন কিন্তু বসবাসের অনুমতি রয়েছে কিংবা ভ্রমণ ভিসাধারীদের করোনা নেগেটিভ প্রমাণের শর্তে মঙ্গলবার থেকে দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন। এছাড়া সরকারি ও সামরিক খাতের কর্মকর্তা, কূটনীতিক ও তাদের পরিবার, যারা সরকারি ও বেসরকারি খাতে বিদেশে কর্মরত, ব্যবসায়ী, বিদেশে চিকিৎসা প্রয়োজন এমন রোগী, বিদেশে অধ্যয়নরত শিক্ষার্থী ও মানবিক প্রয়োজন এবং ক্রীড়া দলের সদস্যরা সৌদিতে ঢুকতে ও দেশটি থেকে বাইরে যেতে পারবেন।
গত মার্চে সৌদি আরব আন্তর্জাতিক সব ফ্লাইট স্থগিত করে। এতে সৌদি আরবের অনেক নাগরিক বিদেশে আটকে পড়েন।
করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত মার্চ মাসে সৌদি আরব ওমরাহ স্থগিত করে। জুলাই মাসের শেষ দিকে সীমিত পর্যায়ে সৌদি আরবে পবিত্র হজ পালন করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ পালনের জন্য অনুমতির বিষয়ে পরে ঘোষণা দেওয়া হবে।
জুনে সৌদি আরবে করোনাভাইরাসের সংক্রমণের কারণে জারি করা কারফিউ তুলে নেওয়া হয়। ব্যবসা, সিনেমা ও অন্যান্য বিনোদনের স্থান থেকেও বিধিনিষেধ তুলে নেওয়া হয়।
সৌদি আরবে এ পর্যন্ত ৩ লাখ ২৫ হাজার ৬৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত মারা গেছে ৪ হাজার ২৬৮ জন।
করোনাভাইরাস মহামারির কারণে মার্চ থেকে ভ্রমণে ছয় মাস বিধিনিষেধ থাকার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো।
রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আগামী বছরের ১ জানুয়ারির পর থেকে সৌদি নাগরিকদের জন্য আকাশ, স্থল ও জলপথে ভ্রমণের সব ধরনের বিধিনিষেধ তুলে নেওয়া হবে। ডিসেম্বরে এ ব্যাপারে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে। খবর রয়টার্সের

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *