স্নাতকোত্তর ডিগ্রি না থাকলে ব্যাংকের এমডি নয়: বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি

নিউজ মিডিয়া ২৪: ঢাকা: দেশের বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী বা এমডি হতে হলে তাকে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। শুধু তাই নয়, শিক্ষাজীবনের কোনও পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না। সোমবার (২৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যাংকের প্রধান নির্বাহী হিসেবে নিযুক্তি বা পুনঃনিযুক্তির ক্ষেত্রে অর্থনীতি, হিসাববিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবস্থাপনা কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর প্রাতিষ্ঠানিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই প্রজ্ঞাপনটি জারি করা হয়।
এদিকে ব্যাংকের চেয়ারম্যানদের কাছে পাঠানো আরেকটি প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, কোনও ব্যক্তির বয়স ৬৫ বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোনও পদে চুক্তিভিত্তিতে নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে, পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ বছরের বেশি কোনও ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ দিতে পারবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেসরকারি ব্যাংকের পর্ষদ তাদের ব্যাংকের নিয়মিত কর্মকর্তা বা কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্রমালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা বা কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সঙ্গে সামঞ্জস্য রেখে নিজ ব্যাংকের অবসর গ্রহণের বয়স সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *