২৫ দেশকে ১৯০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

অর্থনীতি

নিউজ মিডিয়া ২৪:ঢাকা : ডেস্ক: বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি সহায়তা হিসেবে প্রথম ধাপে উন্নয়নশীল দেশগলোকে ১৯০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। উন্নয়নশীল ২৫টি দেশকে এই সহায়তার আওতাভুক্ত করা হয়েছে।

বিশ্বব্যাংকের এই বিশাল অংকের সহায়তার অর্ধেকেরও বেশি ভারতের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে। করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপে সহায়তা হিসেবে আগামী ১৫ মাসে ১৬ হাজার কোটি ডলার দেয়া হবে বলে জানিয়েছে বৈশ্বিক পর্যায়ে ঋণদাতা এই প্রতিষ্ঠানটি।

বিশ্বব্যাংক জানিয়েছে, করোনা আক্রান্ত উন্নয়নশীল দেশগুলো যাতে নিজেদের অর্থনৈতিক মন্দা ও স্বাস্থগত বিপর্যয় কাটিয়ে উঠতে পারে এবং একইসঙ্গে দ্রুত সময়ে বিপদমুক্তি, প্রবৃদ্ধির পরিস্থিতি তৈরি, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্ত এবং দরিদ্র ও ঝুঁকিপূর্ণরা যাতে সহায়তা পায় সে লক্ষ্যেই এ সহায়তার কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, ‘আমরা বুঝতে পারছি, করোনা মহামারি দরিদ্র ও ঝুঁকিপূর্ণ দেশগুলোতে বড় ধরনের বিপর্যয় তৈরি করতে পারে। এমতাবস্থায় চলমান সংকট উত্তরণে আঞ্চলিক ও দেশভিত্তিক সমাধানে এবং কোভিড-১৯ ভাইরাসের বিস্তার রোধে আমরা বিস্তৃত ও দ্রুত পদক্ষেপ নিচ্ছি।’

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পযন্ত মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ১৮ হাজার ৬৪৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৩ হাজার ২৮১ জনের। মোট সুস্থ হয়েছেন ২ লাখ ১৩ হাজার ৫০২ জন।

গেল ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে সর্বপ্রথম করোনা ভাইরাসের অস্তিত্ব টের পাওয়া যায়। এর পর গেল প্রায় তিন মাসে বিশ্বের সবকটি দেশে এই প্রাণঘাতি ভাইরাস ছড়িয়ে পড়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *