এশিয়ার সর্ববৃহৎ ঈদ জামাত প্রস্তুত দিনাজপুরে

জেলার-খবর

নিউজ মিডিয়া ২৪:দিনাজপুর: দিনাজপুরে নির্মিত এশিয়া মহাদেশের সর্ববৃহৎ ঈদগাহ মিনারে ৮ লাখ মুসল্লি’র ঈদুল ফিতরের নামাজ আদায়ের লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি চলছে । সকাল ৯টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে এখানে। সুষ্ঠুভাবে নামাজ আদায়ের জন্য নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ৫২ গম্বুজ বিশিষ্ট প্রধান মিনারের উচ্চতা ৫৫ফুট ও প্রস্থে ৫১৬ ফুট। দিনাজপুর ছাড়াও আশপাশের জেলাগুলোর অসংখ্য মুসল্লি ঈদের নামাজ আদায় করবেন এখানে।
দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২৩ একর। অপরদিকে শোলাকিয়ার মাঠের আয়তন সাড়ে ৭ একর।
দেশে তথা এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এ ঈদগাহ মিনার দিনাজপুরের গোর-এ-শহীদ বড় ময়দানে। দিনাজপুর ও আশেপাশের জেলার মানুষের কাছে আগ্রহের বেড়েছে এই সুবিশাল দৃষ্টি নন্দিত ঈদগাহ মিনারটি’র।এক সপ্তাহ ধরে দিনাজপুর পৌরসভা ও এলজিইডি পরিচ্ছন্নতা কর্মীরা বুল ডোজার ও ভাইব্রেটর মেশিন দিয়ে মাঠ সমান ও পরিচ্ছন্নতার কাজ করছেন। একসাথে ৮ লক্ষাধিক মুসল্লির নামাজ আদায়ের জন্য ঈদগাহ মাঠের দু’পাশে মুসল্লিদের চলাচলের জন্য তৈরি করা হয়েছে প্রস্তুত রাস্তা। মুসল্লিদের জন্য পানি পান, ওযু এবং টয়লেট করার সুব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন, দিনাজপুর জেলা প্রশাসক ড.আবু নঈম মোহাম্মদ আবদুছ ছবুর।
ঈদগাহ মিনারটি নির্মিত হওয়ার পর থেকেই লাখ লাখ মুসল্লি এই মাঠে নামাজ আদায় করছেন। এত বড় মাঠে নামাজ আদায় করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করেন অনেকেই। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই ঈদগাহ মাঠে ঈদের নামাজ আদয়ের জন্য সাধারণ মুসুল্লিরা আসেন । দিনাজপুরে ঈদের নামাজ যাতে সুশৃঙ্খল ভাবে সম্পন্ন হয় এর জন্য দিনাজপুর জেলা পুলিশের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচী গ্রহণ করা হয়েছে। দূর-দুরন্ত থেকে আসা মুসুল্লিদের ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে, পাশাপাশি তাদের যানবাহন পার্কিং এর জন্য জেলা প্রশাসন থেকে আয়োজন করা হয়েছে। এজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। এমন কথা জানালেন, দিনাজপুর পুলিশ সুপার হামিদুল আলম।
এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ নির্মাণের উদ্যোক্তা দিনাজপুর সদর-৩ আসনের এমপি হুইপ ইকবালুর রহিম জানিয়েছেন এ ঈদগাহ মাঠে এবার একসাথে ৮ লক্ষাধিক মুসল্লি যাতে সুষ্ঠভাবে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করতে পারে এর লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। গতবারের চেয়ে এবছর আরো বেশি সংখ্যক মুসুল্লি এই মাঠে ঈদ-উল-ফিতরের নামাজ আদায় করবেন এই আশা ব্যক্ত করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি।
তিনি আজ শুক্রবার সরজমিনে এশিয়া মহাদেশের সর্ববৃহৎ এই ঈদগাহ মাঠ পরিদর্শন করেন।
ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ দিনাজপুর বাসীর জন্য এ বছর বাড়তি আনন্দ এশিয়া মহা দেশের মধ্যে সবচেয়ে বড় ঈদগাহ প্রস্তুত হয়েছে। এখানে প্রায় আট লক্ষাধিক মানুষ এক সাথে ঈদের নামাজ আদায় করতে পারবে এমনি আশা দিনাজপুরবাসী’র। এ ঈদের জামায়াত মুসলিম জাহানে কালের সাক্ষী হয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *