ব্রাজিলের নারী ফুটবলাররা নেইমারদের সমান বেতন পাবেন

আন্তর্জাতিক খেলা ফুটবল

ঢাকা (৪ সেপ্টেম্বর, ২০২০) : ব্রাজিলের নারী ফুটবলাররা এখন পুরুষ ফুটবলারদের সমান বেতন পাবেন। অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড এবং নরওয়ের পর এমন বেতন-ভাতায় পুরুষ ও নারী দলের মধ্যে বৈষম্য দূর করার ঘোষণা দিয়েছে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।
এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে সিবিএফ। যেখানে তারা বলেছে, ‘সিবিএফ পুরুষ এবং নারী ফুটবলের প্রাইজ মানী এবং বেতন-ভাতা সমান করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এতে করে এখন থেকে নারী ফুটবলাররাও পুরুষ ফুটবলারদের সমান অর্থ আয় করবেন।’ এদিকে নারী দলে দুই জন কো-অর্ডিনেটর নিয়োগের কথাও বিবৃতিতে জানানো হয়েছে।
২০০৭ সালে বিশ্বকাপের ফাইনালে খেলেছিল ব্রাজিলের নারী ফুটবল দল, অলিম্পিকের ফাইনালে খেলেছিল ২০০৪ ও ২০০৮ সালে। তবে শিরোপা জেতা হয়নি কোনো বারই।
পুরুষ ও নারী ফুটবলারদের বেতন বৈষম্যের বিষয়টি গত বছর সামনে আনেন যুক্তরাষ্ট্রের পেশাদার নারী ফুটবলাররা। যুক্তরাষ্ট্র ফুটবলের নীতি নির্ধারকদের বিরুদ্ধে খেলোয়াড়দের বেতন-ভাতা ও কাজের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্যের অভিযোগ তুলেছিলেন তারা। তবে তাদের এই অভিযোগ গত মে মাসে খারিজ করে দেয় একটি আদালত। যদিও পরে অস্ট্রেলিয়া বেতন বৈষম্য দূর করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *