সবচেয়ে লজ্জাজনক হারের অভিজ্ঞতা বাংলাদেশের

খেলা

নিউজ মিডিয়া ২৪:ঢাকা: অ্যান্টিগুয়ায় অনুষ্ঠিত ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশের মধ্যকার অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচে ইনিংস ব্যাবধানে লজ্জজনকভাবে হেরেছে বাংলাদেশ। এর ফলে অ্যান্টিগায় অনুষ্ঠিত টেস্ট ম্যাচটি ৩ দিনেই গুটিয়ে যায়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ দিনের টেস্ট ম্যাচে বাংলাদেশ ৩য় দিনের মধ্যাহ্ন বিরতির আগেই ১৪৪ রানে অলআউট হয়ে যায়। ফলে ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে বড় জয় তুলে নেয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

টসে জিতে ব্যাট করতে বাংলাদেশকে আমন্ত্রণ জানায় স্বাগতিকরা। প্রথমে ব্যাট করতে নেমেই দারুণভাবে হোঁচট খায় বাংলাদেশ। সর্বনিম্ন ৪৩ রানে অল আউট হওয়ার মতো রেকর্ডের সন্মুখীন হয় বাংলাদেশ দল। এরপর স্বাগতিকদের ক্রেইগ ব্র্যাথওয়েটে সেঞ্চুরির উপর ভর করে ৪০৬ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

৩৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বৃহস্পতিবার খেলা শেষ হওয়ার আগে ৬২ রানে বাংলাদেশের ৬ টপঅর্ডার ব্যাটসম্যান তামিম, মুমিনুল, লিটন, মুশফিক, সাকিব ও মিরাজ আউট হয়ে সাজঘরে ফেরেন।

শুক্রবার ৩য় দিনের খেলায় ৩০১ রানে পিছিয়ে থেকে খেলা শুরু করে বাংলাদেশ। প্রথম ওভারেই মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট হারায় বাংলাদেশ। জেসন হোল্ডারের বলে রোস্ট চেজের হাতে ক্যাচ দেন তিনি। ৬৩ রানে ৭ উইকেট পড়ে যাওয়ার পর উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের ব্যাটে ভর করে বাংলাদেশ সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখলেও কামরুল ইসলাম রাব্বি ৮৮ রানের মাথায় আউট হয়ে যান। ৮ উইকেট পড়ে যাওয়ার পর সোহান রুবেলকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলোন সোহান। তাদের দায়িত্বশীলতায় শতরানের নিচে অলআউট হয়ে যাওয়ার লজ্জা এড়িয়ে ১৪৪ রান করে বাংলাদেশ দল। সোহান ও রুবেল ৫৫ রানের জুটি গড়েন।

দ্রুত গতিতে ব্যাট চালিয়ে সোহান ফিফটি তুলে নেন। কামিন্সের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে কামিন্সের হাতেই ধরা পড়ে সাজ ঘরে ফেরেন সোহান। এর আগে ৭৪ বলে ৬ চার ও দুই ছক্কায় ৬৪ রান করেন তিনি। সোহানের বিদায়ের মধ্য দিয়ে দ্বিতীয় ইনিংস সমাপ্তির দ্বারপ্রান্তে চলে আসে। রুবেলের উইকেট তুলে নেয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন স্বাগতিকরা।

বাংলাদেশ : ৪৩ ও ১৪৪ ওয়েস্ট ইন্ডিজ: ৪০৬ ফল: ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ও ২১৯ রানে জয়ী।

বাংলাদেশ ১ম ইনিংস: ৪৩/১০ (লিটন ২৫; কেমার রোচ ৫/৮)।

এবং ২য় ইনিংস: ১৪৪/১০ (সোহান ৬৪, রুবেল ১৬, মাহমুদউল্লাহ ১৫, তামিম ১৩; গাব্রিল ৫/৭৭, হোল্ডার ৩/৩০, কামিন্স ২/১৬)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪০৬/১০ (ব্রাথওয়েট ১২১, হোপ ৬৭, স্মিথ ৫৮, পাওয়েল ৪৮; আবু জায়েদ ৩/৮৭, মিরাজ ৩/১০১)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *